বাহ্যিক সৌন্দর্য, দুএকটি বিজ্ঞাপন-নাটকে কাজ করলেই মডেল বলা যায় কি?

57
  • দেশান্তর সংবাদ,বিনোদন প্রতিবেদনঃ

গত রোববার দিবাগত রাতে রাজধানীর বারিধারা ও মোহাম্মদপুর থেকে দুই মডেল গ্রেফতার হয়েছেন।এরমধ্যে একজন হলেন বনানীর রেইনট্রি হোটেলে দুই বিশ্ববিদ্যালয় ছাত্রী ধর্ষণের শিকার হওয়ার ঘটনায় আলোচিত মডেল ফারিয়া মাহবুব পিয়াসা।আর অপরজন হলেন মডেল মরিয়ম আক্তার মৌ ওরফে মৌ আক্তার। তাদের বাসা থেকে মদ-ইয়াবার মতো মাদকদ্রব্যও উদ্ধার করা হয়।পরে গোয়েন্দা পুলিশ জানিয়েছে, এই দুই মডেল একটি সংঘবদ্ধ চক্রের সদস্য। তারা উচ্চবিত্তদের ব্ল্যাকমেইলিং করতেন।

  • এ ছাড়াও বিতর্কিত কর্মকাণ্ডের জন্য সম্প্রতি আরও কয়েকজন মডেল ও অভিনেত্রী আইনশৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার হয়েছেন।এসব ঘটনায় ছোট পর্দার অভিনয়শিল্পীদের সংগঠন অভিনয়শিল্পী সংঘের পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। এতে সরাসরি পিয়াসা ও মৌয়ের নাম উল্লেখ না করলেও তাদের ‘কথিত’ মডেল অখ্যায়িত করে একহাত নিয়েছে সংগঠনটি।

    অভিনয়শিল্পী সংঘের সাধারণ সম্পাদক আহসান হাবিব নাসিম সাক্ষরিত বিবৃতিটিতে বলা হয়েছে, ব্যক্তিগত পরিচয়, প্রভাব, কখনও বাহ্যিক সৌন্দর্য, কিছু ক্ষেত্রে কপালের জোড়ে দু-একটি বিজ্ঞাপন বা নাটকে কাজ করলেই তাকে মডেল বা অভিনেত্রী বলা যায় কি না- সেই ভাবনাটা জরুরি হয়ে উঠছে।

    বিবৃতিতে আরও বলা হয়, অনেক ক্ষেত্রে দেখা যায় কেউ কোনো টাইম পাসিং সোশ্যাল প্লাটফর্মে, ফ্রেন্ডলি মেড ভিডিওতে অভিনয় করেছে, মডেল হিসেবে হয়তো ছবি আছে বাসার পাশের কোনো টেইলরের দোকানে অথবা একটা দুটো বিলবোর্ডে, সেও সোশ্যাল মিডিয়াতে নিজেকে একটর (অভিনেতা) বা মডেল দাবি করছেন। অথচ মডেল বা অভিনেতা/অভিনেত্রী হয়ে ওঠার জন্য যে নিষ্ঠা, একাগ্রতা, জ্ঞান, দর্শন, প্রস্তুতি, সামাজিক ও পেশাদার দায়বদ্ধতা প্রয়োজন সেসবের কিছুই তার নেই।

    বিবৃতিতে অভিনয়শিল্পী সংঘ একজন ব্যক্তির নামের আগে তকমা জুড়ে দেওয়ার আগে তার কাজের বিষয়টিও খতিয়ে দেখাও বিবেচ্য হওয়া জরুরি বলে মনে করছে।এছাড়াও কথিত মডেল-অভিনেত্রী গ্রেফতারের পর প্রচারিত সংবাদে তাদের নামের পাসে তকমা জুড়ে দেওয়ায় মূলধারার তারকাদের প্রশ্নের সম্মুখীন হতে হয় বলেও উল্লেখ করা হয় বিবৃতিতে।

    অভিনয়শিল্পী সংঘ সংবাদ প্রকাশের আগে অভিনেতা-অভিনেত্রী তকমা দেওয়ার আগে সংশ্লিষ্ট সংগঠন থেকে যাচাই করে নেওয়ার বিষয়ে গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণ করেছে বিবৃতিতে।